Fruits for Digestion: রোজ গ্যাস-অম্বল লেগেই রয়েছে? গরমের এই ৫ ফল খেলেই দূর পালাবে বদহজম

গরমের এই ৫ ফল খেলেই দূর পালাবে বদহজম

Stomach Health: গ্যাস-অম্বল, বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে চাইলে লাইফস্টাইলে বদল আনা জরুরি। বিশেষ খেয়াল রাখা দরকার ডায়েটের। হালকা খাবার দ্রুত হজম হয়ে যায়। তবে, হজমশক্তি বৃদ্ধির জন্য ফলকে বাদ দিলে চলবে না। এমন বেশ কিছু ফল রয়েছে, যা হজমে সহায়তা করে।

Fruits for Digestion: রোজ গ্যাস-অম্বল লেগেই রয়েছে? গরমের এই ৫ ফল খেলেই দূর পালাবে বদহজম

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জেরে বাড়ে বদহজমের সমস্যা। তাছাড়া শরীরচর্চার প্রতি অনীহা থাকলেও মেটাবলিজম ধীর হয়ে যায়। গ্যাস-অম্বল, বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে চাইলে লাইফস্টাইলে বদল আনা জরুরি। বিশেষ খেয়াল রাখা দরকার ডায়েটের। হালকা খাবার দ্রুত হজম হয়ে যায়। তবে, হজমশক্তি বৃদ্ধির জন্য ফলকে বাদ দিলে চলবে না। এমন বেশ কিছু ফল রয়েছে, যা হজমে সহায়তা করে।

কলা: কলার মধ্যে জল ও ফাইবার রয়েছে, যা হজমে সহায়তা করে। এছাড়াও এই ফলে থাকা পটাশিয়াম হজমের জন্য সহায়ক। গ্যাস, পেট ফাঁপা, পেটের গণ্ডগোল থেকে মুক্তি দিতে সাহায্য করে কলা। এই ফল অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণও বৃদ্ধি করে।

পেঁপে: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? অবশ্যই পাকা পেঁপে খান। পেঁপের মধ্যে থাকা পাপাইন নামের এনজাইম প্রোটিনকে ভেঙে দেয়, যার জেরে খাবার দ্রুত হজম হয়। পাশাপাশি এই ফলে থাকা ফাইবার হজমে সহায়তা করে। পাচনতন্ত্রকে সুস্থ রাখতে অবশ্যই পাকা পেঁপে খান।

Fruits for Digestion: রোজ গ্যাস-অম্বল লেগেই রয়েছে? গরমের এই ৫ ফল খেলেই দূর পালাবে বদহজম

আপেল: হজমজনিত সমস্যা থেকে দূরে থাকতে রোজ একটা করে আপেল খান। আপেলের মধ্যে ফাইবার রয়েছে, যা পেট পরিষ্কারে সাহায্য করে। অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধিতেও সাহায্য করে আপেল।

কিউই: কিউইয়ের মধ্যে থাকা এক প্রকার এনজাইম হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য, অ্যাসিড রিফ্লাক্স, বদহজম, পেটের অস্বস্তি থেকে মুক্তি দিতে সাহায্য করে কিউই।

আম: আমের মরশুম এসেই গেল। হয়তো মে মাসের শুরু থেকেই বাজারে ভাল মানের পাকা আম পাওয়া যাবে। গরমে বদহজমের সমস্যা দূর করতে আপনি আম খেতে পারেন। আমের মধ্যে ডায়েটরি ফাইবার রয়েছে, যা হজমের সমস্যা দূর করতে সহায়ক। গরমে রোজ আম খেলে গ্যাস, পেটের ফোলাভাব, অস্বস্তি সব কিছুই নিমেষে দূর করতে পারবেন। এছাড়াও এই ফলের মধ্যে পলিফেনল ও ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সহায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *